০১-অকালে পক্ব হয়েছে যা—অকালপক্ব।
০২-অক্ষির অগোচরে—পরোক্ষ।
০৩-অক্ষির সম্মুখে—প্রত্যক্ষ।
০৪-অগ্রে গমন করে যে—অগ্রগামী।
০৫-অতি দীর্ঘ নয়—নাতিদীর্ঘ।
০৬-অতি শীতলও নয় অতি উষ্ণও নয়—নাতিশীতোষ্ণ।
০৭-অগ্রে জন্মগ্রহণ করেছে যে—অগ্রজ।
০৮-অনেক কষ্টে ভিক্ষা পাওয়া যায় যখন—দুর্ভিক্ষ।
০৯-অনেকের মধ্যে একজন—অন্যতম।
১০-অনুসন্ধান করার ইচ্ছা— অনুসন্ধিৎসা।
১১-পশ্চাতে গমন করে যে—অনুগামী।
১২-অবশ্যই যা ঘটবে—অবশ্যম্ভাবী।
১৩-অভিজ্ঞতার অভাব যার— অনভিজ্ঞ।
১৪-অহংকার করে যে—অহংকারী।
১৫-অহংকার নেই এমন—নিরহংকার।
১৬-অল্প ব্যয় করে যে—মিতব্যয়ী।
১৭-অন্বেষণ করার ইচ্ছা — অন্বেষা।
১৮-অকালে পেকেছে যে- অকালপক্ক্ব ।
১৯-অক্ষির সম্মুখে বর্তমান- প্রত্যক্ষ ।
২০-অগ্রে গমন করে যে—অগ্রগামী ।
২১-অভিজ্ঞতার অভাব আছে যার- অনভিজ্ঞ ।
২২-অহংকার নেই যার- নিরহংকার ।
২৩-অহংকার করে যে—অহংকারী ।
২৪-অশ্বের ডাক- হ্রেষা ।
২৫-অতি কর্মনিপুণ ব্যক্তি- দক্ষ ।
২৬-অনুসন্ধান করবার ইচ্ছা- অনুসন্ধিৎসা ।
২৭-অনুসন্ধান করতে ইচ্ছুক যে- অনুসন্ধিৎসু ।
২৮-অপকার করবার ইচ্ছা- অপচিকীর্ষা ।
২৯-পশ্চাতে গমন করে যে—অনুগামী ।
৩০-অগ্রপশ্চাৎ বিবেচনা না করে কাজ করে যে- অবিমৃষ্যকারী ।
৩০-অতি শীতও নয়, অতি উষ্ণও নয়- নাতিশীতোষ্ণ ।
৩১-অবশ্য হবে/ঘটবে যা- অবশ্যম্ভাবী ।
৩২-অতি দীর্ঘ নয় যা- নাতিদীর্ঘ ।
৩৩-অতিক্রম করা যায় না যা- অনতিক্রম্য ।
৩৪-অতিক্রম করা যায় না যা- অনতিক্রমনীয় ।
৩৫-অনেক কষ্টে ভিক্ষা পাওয়া যায় যখন—দুর্ভিক্ষ ।
৩৬-অগ্রে জন্মেছে যে- অগ্রজ ।
৩৭-অনুতে/পশ্চাতে/পরে জন্মেছে যে- অনুজ ।
৩৮-অরিকে দমন করে যে- অরিন্দম ।
৩৯-অন্য উপায় নেই যার- অনন্যোপায় ।
৪০-অনেকের মাঝে একজন- অন্যতম ।
৪১-অন্য গাছের ওপর জন্মে যে গাছ-
[6:28 PM, 11/10/2017] +91 77979 68203: এক কথায় প্রকাশ ০২
৪২-আচারে নিষ্ঠা আছে যার- আচারনিষ্ঠ ।
৪২-আপনাকে কেন্দ্র করে চিন্তা যার- আত্মকেন্দ্রীক ।
৪৩-আকাশে চরে যে- খেচর ।
৪৪-আকাশে গমন করে যে- বিহগ, বিহঙ্গ ।
৪৫-আট প্রহর যা পরা যায়- আটপৌরে ।
৪৬-আপনার রং লুকায় যে/যার প্রকৃত বর্ণ ধরা যায় না- বর্ণচোরা ।
৪৭-আয় অনুসারে ব্যয় করে যে- মিতব্যয়ী ।
৪৮-আপনাকে পণ্ডিত মনে করে যে- পণ্ডিতম্মন্য।
৪৯-আদি থেকে অন্ত পর্যন্ত- আদ্যন্ত ।
৫০-আকাশ ও পৃথিবী — ক্রন্দসী।
৫১-আলো ছড়ায় যে পাখি — আলোর পাখি।
৫২-আলাপ করতে তৎপর — আলাপী।
৫৩-আলোচনার বিষয়বস্তু — আলোচ্য।
৫৪-আপনাকে ভুলে থাকে যে — আপনভোলা।
৫৫-আঠা যুক্ত আছে যাতে — আঠালো।
৫৬-আকাশ পথে যে যান ব্যবহার করা যায়—নভোযান।
৫৭-আচারে নিষ্ঠা আছে যার— আচারনিষ্ঠ।
৫৮-আদি থেকে অন্ত পর্যন্ত—আদ্যন্ত।
৫৯-আপনার বর্ণ লুকায় যে— বর্ণচোরা।
৬০-আমিষের অভাব—নিরামিষ।
৬১-আল্লাহর অস্তিত্বে বিশ্বাস আছে যার— আস্তিক।
৬২-আল্লাহর অস্তিত্বে বিশ্বাস নেই যার— নাস্তিক।
৬৩-আকাশে ওড়ে যে—খেচর।
৬৪-ইতিহাস রচনা করেন যিনি- ঐতিহাসিক
৬৫-ইতিহাস বিষয়ে অভিঞ্জ যিনি- ইতিহাসবেত্তা
৬৬-ইতিহাস জানেন যিনি— ইতিহাসবেত্তা।
৬৭-ইন্দ্রিয়কে জয় করেছে যে—জিতেন্দ্রিয়।
৬৮-ইন্দ্রকে জয় করেছে যে- ইন্দ্রজিৎ ।
৬৯-ঈশ্বরের অস্তিত্বে বিশ্বাস আছে যার- আস্তিক ।
৭০-ঈশ্বরের অস্তিত্বে বিশ্বাস নেই যার- নাস্তিক ।
৭১-ঈষৎ আমিষ/আঁষ গন্ধ যার- আঁষটে ।
৭২-উপকার করবার ইচ্ছা- উপচিকীর্ষা ।
৭৩-উপকারীর উপকার স্বীকার করে যে- কৃতজ্ঞ ।
৭৪-উপকারীর উপকার স্বীকার করে না যে- অকৃতজ্ঞ ।
৭৫-উপকারীর অপকার করে যে- কৃতঘ্ন ।
৭৬-উদ্দাম নৃত্য — তাণ্ডব।
৭৭-উপায় নেই যার—নিরুপায়।
৭৮-উপকার করেন যিনি—উপকারক।
৭৯-উপকারীর উপকার স্বীকার করা— কৃতজ্ঞতা ।
৮০-একই সময়ে বর্তমান- সমসাময়িক ।
৮১-একই মায়ের সন্তান- সহোদর ।
৮২-এক থেকে আরম্ভ করে- একাদিক্রমে ।
[6:30 PM, 11/10/2017] +91 77979 68203: এক কথায় প্রকাশ ০৩
৮৩-একই গুরুর শিষ্য- সতীর্থ ।
৮৪-একই বিষয়ে যার চিত্ত নিবিষ্ট— একাগ্রচিত্ত।
৮৫-একই সময়ে—যুগপৎ।
৮৬-একই মাতার উদরে জন্ম যাদের— সহোদর।
৮৭-ত্রি (তিন) ফলের সমাহার—ত্রিফলা।
৮৮-স্ত্রীর বশীভূত হয় যে- স্ত্রৈণ ।
৮৯-কথায় বর্ণনা যায় না যা- অনির্বচনীয় ।
৯০-কোনভাবেই নিবারণ করা যায় না যা- অনিবার্য ।
৯১-কোন কিছুতেই ভয় নেই যার- নির্ভীক, অকুতোভয় ।
৯২-কউ জানতে না পারে এমনভাবে- অজ্ঞাতসারে ।
৯৩-কল্পনা করা যায় না এমন— অকল্পনীয়।
৯৪-কণ্ঠ পর্যন্ত—আকণ্ঠ।
৯৫-কম কথা বলে যে—মিতভাষী।
৯৬-কষ্টে লাভ করা যায় যা- দুর্লভ
৯৭-কষ্টে গমন করা যায় যেখানে—দুর্গম।
৯৮-কষ্টে নিবারণ করা যায় যা- দুর্নিবার
৯৯-কোথাও উঁচু কোথাও নিচু—বন্ধুর।
১০০-কী করতে হবে তা বুঝতে না পারা—কিংকর্তব্যবিমূঢ়
১০১-কূলের সমীপে—উপকূল।
১০২-কর্ম সম্পাদনে পরিশ্রমী—কর্মঠ।
১০৩-কল্পনা করা যায় না এমন—অকল্পনীয়।
১০৪-কোকিলের স্বর—কুহু।
১০৫-খাবার যোগ্য—খাদ্য।
১০৬-খ্যাতি আছে যার—খ্যাতিমান।
১০৭-খাওয়ার ইচ্ছা—ক্ষুধা।
১০৮-খাদ নেই যাতে — নিখাদ।
১০৯-ক্ষমার যোগ্য- ক্ষমার্হ।
১১০-ক্ষণকালের জন্য স্থায়ী—ক্ষণস্থায়ী।
১১১-গোপন করার ইচ্ছা- জুগুপ্সা ।
১১২-গরু রাখার স্থান — গোহাল।
১১৩-গরুর ডাক—হাম্বা।
১১৪-গরু চরায় যে — রাখাল।
১১৫-গাভির ডাক — হাম্বা।
১১৬-ঘোড়ার ডাক—হ্রেষা।
১১৭-চক্ষুর সম্মুখে সংঘটিত- চাক্ষুষ ।
১১৮-চোখে যার লজ্জা নেই— চশমখোর।
১১৯-চালচলনের উৎকর্ষ — সভ্যতা।
১২০-চিত্রকর্মের কাঠামো — নকশা।
১২১-চিরদিন মনে রাখার যোগ্য—চিরস্মরণীয়।
১২২-চৈত্র মাসের ফসল- চৈতালি ।
১২৩-জয়ের জন্য যে উৎসব—জয়োৎসব।
১২৪-জানার ইচ্ছা- জিজ্ঞাসা ।
[6:33 PM, 11/10/2017] +91 77979 68203: এক কথায় প্রকাশ ০৪
১২৫-জানতে ইচ্ছুক- জিজ্ঞাসু ।
১২৬-জ্বল জ্বল করছে যা- জাজ্বল্যমান ।
১২৭-জয় করার ইচ্ছা- জিগীষা ।
১২৮-জয় করতে ইচ্ছুক- জিগীষু ।
১২৯-জানু পর্যন্ত লম্বিত- আজানুলম্বিত ।
১৩০-জন্ম থেকে আরম্ভ করে—আজন্ম।
১৩১-জানা আছে যা—জ্ঞাত।
১৩২-জানা নেই যা—অজ্ঞাত।
১৩৩-জলে ও স্থলে চরে যে—উভচর।
১৩৪-জায়া ও পতি—দম্পতি।
১৩৫-জীবন পর্যন্ত—আজীবন।
১৩৬-জীবিত থেকেও যে মৃত- জীবন্মৃত ।
১৩৭-জনশূন্য স্থান — নির্জন।
১৩৮-ডালের আগা—মগডাল।
১৩৯-ঢেউয়ের ধ্বনি — কল্লোল।
১৪০-তল স্পর্শ করা যায় না যার- অতলস্পর্শী ।
১৪১-তীর ছোঁড়ে যে- তীরন্দাজ ।
১৪২-তুলনা হয় না এমন—অতুলনীয়।
১৪৩-তিন রাস্তার মোড়—তেমাথা।
১৪৪-তাল ঠিক নেই যার—বেতাল।
১৪৫-ত্রি (তিন) ফলের সমাহার—ত্রিফলা।
১৪৬-দিনে যে একবার আহার করে- একাহারী ।
১৪৭-দীপ্তি পাচ্ছে যা- দীপ্যমান ।
১৪৮-দু’বার জন্মে যে- দ্বিজ ।
১৪৯-দমন করা যায় না এমন—অদম্য।
১৫০-দিনের মধ্যভাগ—মধ্যাহ্ন।
১৫১-দিনে যে একবার আহার করে—একাহারী।
১৫২-দিবসের প্রথম ভাগ—পূর্বাহ্ন।
১৫৩-দিবসের শেষ ভাগ—অপরাহ্ন।
১৫৪দূরে দেখে না যে—অদূরদর্শী।
১৫৫-নষ্ট হওয়াই স্বভাব যার- নশ্বর ।
১৫৬-নদী মেখলা যে দেশের- নদীমেখলা ।
১৫৭-নৌকা দ্বারা জীবিকা নির্বাহ করে যে- নাবিক ।
১৫৮-নিজেকে যে বড়ো মনে করে- হামবড়া ।
১৫৯-নূপুরের ধ্বনি- নিক্কণ ।
১৬০-নষ্ট হয় যা—নশ্বর।
১৬১নিশাকালে চরে বেড়ায় যে—নিশাচর।
১৬২-নদীমাতা যার—নদীমাতৃক।
১৬৩-নূপুরের শব্দ—নিক্বণ।
১৬৪-নতুন কিছু তৈরি করা—উদ্ভাবন।
১৬৫-নিজের অধিকার—স্বাধিকার।
১৬৬-নষ্ট হয়ে যাওয়া জিনিসের গাদা—আবর্জনা।
১৬৭-নিজের ইচ্ছায়—স্বেচ্ছায়।
[6:34 PM, 11/10/2017] +91 77979 68203: এক কথায় প্রকাশ ০৫
১৬৮-পা থেকে মাথা পর্যন্ত- আপাদমস্তক ।
১৬৯-পূর্বজন্ম স্মরণ করে যে- জাতিস্মর ।
১৭০-পান করার যোগ্য- পেয় ।
১৭১-পান করার ইচ্ছা- পিপাসা ।
১৭২-পরের অধীন—পরাধীন।
১৭৩-পা থেকে মাথা পর্যন্ত—আপাদমস্তক।
১৭৪-পরিহার করা যায় না এমন—অপরিহার্য।
১৭৫-পান করার যোগ্য—পেয়।
১৭৬-পাখির কলরব—কূজন।
১৭৭-পান করার ইচ্ছা—পিপাসা।
১৭৮-পা হতে মাথা পর্যন্ত—আপাদমস্তক।
১৭৯-পেছনে সরে যাওয়া—পশ্চাদপসরণ।
১৮০-পুবের বাতাস — পুবালি।
১৮১-পুরুষানুক্রমিক — ঐতিহ্য।
১৮২-পুতুল পূজা করে যে — পৌত্তলিক।
১৮৩-প্রহরা দেয় যে—প্রহরী।
১৮৪-প্রতিভা আছে যার—প্রতিভাবান।
১৮৫-প্রিয় বাক্য বলে যে নারী- প্রিয়ংবদা ।
১৮৬-প্রাণ আছে যার—প্রাণী।
১৮৭-প্রাচীন ইতিহাস — প্রত্নতাত্ত্বিক।
১৮৮-প্রাণিদেহ থেকে লব্ধ — প্রাণিজ।
১৮৯-ফল পাকলে যে গাছ মরে যায়—ওষধি।
১৯০-ফুল হতে জাত — ফুলেল।
১৯১-বয়সে সবচেয়ে বড়ো যে- জ্যেষ্ঠ ।
১৯২-বয়সে সবচেয়ে ছোটো যে- কনিষ্ঠ ।
১৯৩-বরণ করার যোগ্য—বরণীয়।
১৯৪-বনে বাস করে যে — বনবাসী।
১৯৫-বড় গ্রহকে ঘিরে যে ছোট গ্রহ ঘোরে—উপগ্রহ।
১৯৬-বাঘের ডাক—গর্জন।
১৯৭-ব্যাকরণ জানেন যিনি- বৈয়াকরণ ।
১৯৮-বেদ-বেদান্ত জানেন যিনি- বৈদান্তিক ।
১৯৯-বেশি কথা বলে যে—বাচাল।
২০০-বেঁচে আছে এমন—জীবিত।
২০১-বিদেশে থাকে যে- প্রবাসী ।
২০২-বিশ্বজনের হিতকর- বিশ্বজনীন ।
২০৩-বিশ্বের যে নবী — বিশ্বনবী।
২০৪-বিদেশে থাকে যে — প্রবাসী।
২০৫-বিলম্বে নয় এমন — অবিলম্বে।
২০৬-বিনা অপরাধে সংঘটিত হত্যা — গণহত্যা
২০৭-বিচিত্রতায় পূর্ণ যা — বৈচিত্র্যপূর্ণ।
২০৮-বিজ্ঞানের বিষয় নিয়ে গবেষণায় রত যিনি- বৈজ্ঞানিক
[6:36 PM, 11/10/2017] +91 77979 68203: এক কথায় প্রকাশ ০৬
২০৯-বিচার নেই এমন—অবিচার্য।
২১০-বিনা পয়সায়—মুফত/মাগনা।
২১১-বিভিন্ন জাতি সম্পর্কীয়—বহুজাতিক।
২১২-বীরদের মধ্যে শ্রেষ্ঠ—বীরশ্রেষ্ঠ।
২১৩-ভয় নেই যার—নির্ভীক।
২১৪-ভিক্ষার অভাব—দুর্ভিক্ষ।
২১৫-ভাষা সম্পর্কে যিনি বিশেষ জ্ঞান রাখেন — ভাষাবিদ।
২১৬-ভোজন করতে ইচ্ছুক—বুভুক্ষু।
২১৭-ভাবা যায় না এমন—অভাবনীয়।
২১৮-ভোজন করার ইচ্ছা- বুভুক্ষা ।
২১৯-ভ্রমরের গান—গুঞ্জন।
২২০-মধুর ধ্বনি—মধুরা।
২২১-ময়ূরের ডাক—কেকা।
২২২-মন হরণ করে যা- মনোহর ।
২২৩-মন হরণ করে যে নারী- মনোহারিণী ।
২২৪-মরণ পর্যন্ত—আমরণ।
২২৫-মধু সংগ্রহকারী পতঙ্গবিশেষ — মৌমাছি।
২২৬-মর্মকে পীড়া দেয় যা- মর্মন্তুদ ।
২২৭-মাটি ভেদ করে ওঠে যা- উদ্ভিদ ।
২২৮-মায়ের মতো যে ভূমি—মাতৃভূমি।
২২৯-মাটির তৈরি শিল্পকর্ম — মৃৎশিল্প।
২৩০-মিষ্টি কথা বলে যে—মিষ্টভাষী।
২৩১-মেধা আছে যার—মেধাবী।
২৩২-মৃতের মতো অবস্থা—মুমূর্ষু।
২৩৩-মৃতের মত অবস্থা যার- মুমূর্ষু।
২৩৪-মুক্তি কামনা করে যে — মুক্তিকামী।
২৩৫-মৃত্তিকা দিয়ে নির্মিত — মৃন্ময়।
২৩৬-মুষ্টি দিয়ে যা পরিমাপ করা যায়- মুষ্টিমেয় ।
২৩৭-মৃত্তিকা দ্বারা নির্মিত- মৃন্ময় ।
২৩৮-মৃত গবাদি পশু ফেলা হয় যেখানে- ভাগাড় ।
২৩৯-যে গাছ অন্য গাছের ওপর জন্মে— পরগাছা।
২৪০-যে নারীর পুত্রসন্তান হয়নি—অপুত্রক।
২৪১-যে পরিণাম বোঝে না— অপরিণামদর্শী।
২৪২-যে গাছে ফল ধরে, কিন্তু ফুল ধরে না—বনস্পতি।
২৪৩-যে জামাই শ্বশুরবাড়ি থাকে— ঘরজামাই।
২৪৪-যে মেয়ের বিয়ে হয়নি—অনূঢ়া।
২৪৫-যে পরে জন্মগ্রহণ করেছে—অনুজ।
২৪৬-যে জমিতে দুবার ফসল হয়—দো-ফসলা।
২৪৭-যে সংবাদ বহন করে—সাংবাদিক।
২৪৮-যে অত্যাচার করে—অত্যাচারী।
২৪৯-যে শব্দ বাধা পেয়ে ফিরে আসে— প্রতিধ্বনি।
২৫০-যে অন্যের অধীন নয়—স্বাধীন।
[6:36 PM, 11/10/2017] +91 77979 68203: এক কথায় প্রকাশ ০৭
২৫১-যে নৌকা চালায়—মাঝি।
২৫২-যেখানে লোকজন বাস করে— লোকালয়।
২৫৩-যে উপকারীর উপকার স্বীকার করে —কৃতজ্ঞ।
২৫৪-যে হিংসা করে—হিংসক।
২৫৫-যে উপকারীর অপকার করে—কৃতঘ্ন।
২৫৬-যে বিদেশে থাকে—প্রবাসী।
২৫৭-যে আকাশে চরে—খেচর।
২৫৮-যে কোন বিষয়ে স্পৃহা হারিয়েছে- বীতস্পৃহ ।
২৫৯-যে শুনেই মনে রাখতে পারে- শ্রুতিধর ।
২৬০-যে বাস্তু থেকে উৎখাত হয়েছে- উদ্বাস্তু ।
২৬১-যে নারী নিজে বর বরণ করে নেয়- স্বয়ংবরা ।
২৬২-যে গাছে ফল ধরে, কিন্তু ফুল ধরে না- বনস্পতি ।
২৬৩-যে রোগ নির্ণয় করতে হাতড়ে মরে- হাতুড়ে ।
২৬৪-যে নারীর সন্তান বাঁচে না/যে নারী মৃত সন্তান প্রসব করে- মৃতবৎসা ।
২৬৫-যে গাছ অন্য কোন কাজে লাগে না- আগাছা ।
২৬৬-যে গাছ অন্য গাছকে আশ্রয় করে বাঁচে- পরগাছা ।
২৬৭-যে পুরুষ বিয়ে করেছে- কৃতদার ।
২৬৮-যে মেয়ের বিয়ে হয়নি- অনূঢ়া ।
২৬৯-যে ক্রমাগত রোদন করছে- রোরুদ্যমান (স্ত্রীলিঙ্গ- রোরুদ্যমানা) ।
২৭০-যে ভবিষ্যতের চিন্তা করে না বা দেখে না- অপরিণামদর্শী ।
২৭১-যে ভবিষ্যৎ না ভেবেই কাজ করে- অবিমৃশ্যকারী ।
২৭২-অগ্র পশ্চাত বিবেচনা না করে কাজ করে যে- অবিমৃশ্যকারী
২৭৩-যে বিষয়ে কোন বিতর্ক/বিসংবাদ নেই- অবিসংবাদী ।
২৭৪-যে বন হিংস্র জন্তুতে পরিপূর্ণ- শ্বাপদসংকুল ।
২৭৫-যে সকল অত্যাচারই সয়ে যায়- সর্বংসহা ।
২৭৬-যে নারী বীর সন্তান প্রসব করে- বীরপ্রসূ ।
২৭৭-যে নারীর কোন সন্তান হয় না- বন্ধ্যা ।
২৭৮-যে নারী জীবনে একমাত্র সন্তান প্রসব করেছে- কাকবন্ধ্যা ।
২৭৯-যে নারীর স্বামী প্রবাসে আছে- প্রোষিতভর্তৃকা ।
২৮০-যে স্বামীর স্ত্রী প্রবাসে আছে- প্রোষিতপত্নীক ।
২৮১-যে পুরুষের চেহারা দেখতে সুন্দর- সুদর্শন (স্ত্রীলিঙ্গ- সুদর্শনা) ।
২৮২-যে বৃক্ষের ফুল না হলেও ফল হয় — বনস্পতি।
২৮৩-যে রব শুনে এসেছে- রবাহুত ।
২৮৪-যে লাফিয়ে চলে- প্লবগ ।
২৮৫-যে নারী কখনো সূর্য দেখেনি- অসূর্যম্পশ্যা ।
২৮৬-যে নারীর স্বামী মার�
[6:37 PM, 11/10/2017] +91 77979 68203: এক কথায় প্রকাশ ০৮
২৯৪-যা বলার যোগ্য নয়—অকথ্য।
২৯৫-যা চুষে খাওয়া যায়—চুষ্য ।
২৯৬-যা জলে জন্মে—জলজ।
২৯৭-যা দেখা যাচ্ছে—দৃশ্যমান।
২৯৮-যা পূর্বে ছিল এখন নেই—ভূতপূর্ব।
২৯৯-যা একইভাবে চলে —গতানুগতিক।
৩০০-যা বাক্যে প্রকাশ করা যায় না— অবর্ণনীয়।
৩০১-যা কষ্ট করে জয় করা যায়— দুর্জয়।
৩০২-যা হবেই/হইবে—ভাবী।
৩০৩-যা সহজে দমন করা যায় না— দুর্দমনীয়।
৩০৪-যা মাটি ভেদ করে ওঠে—উদ্ভিদ।
৩০৫-যা ফুরায় না—অফুরান।
৩০৬-যা জলে চরে—জলচর।
৩০৭-যা কষ্টে লাভ করা যায়—দুর্লভ।
৩০৮-যা পূর্বে ঘটেনি—অভূতপূর্ব।
৩০৯-যা বনে চরে — বনচর।
৩১০-যা সহজেই ভেঙে যায় — ঠুনকো।
৩১১-যা দমন করা যায় না- অদম্য।
৩১২-যা দমন করা কষ্টকর- দুর্দমনীয়।
৩১৩-যা নিবারণ করা কষ্টকর- দুর্নিবার।
৩১৪-যা পূর্বে ছিল এখন নেই- ভূতপূর্ব ।
৩১৫-যা বালকের মধ্যেই সুলভ- বালকসুলভ ।
৩১৬-যা বিনা যত্নে লাভ করা গিয়েছে- অযত্নলব্ধ ।
৩১৭-যা ঘুমিয়ে আছে- সুপ্ত ।
৩১৮-যা বার বার দুলছে- দোদুল্যমান ।
৩১৯-যা দীপ্তি পাচ্ছে- দেদীপ্যমান ।
৩২০-যা সাধারণের মধ্যে দেখা যায় না- অনন্যসাধারণ ।
৩২১-যা পূর্বে দেখা যায় নি- অদৃষ্টপূর্ব ।
৩২২-যা কষ্টে জয় করা যায়- দুর্জয় ।
৩২৩-যা কষ্টে লাভ করা যায়- দুর্লভ ।
৩২৪-যা অধ্যয়ন করা হয়েছে- অধীত ।
৩২৫-যা অনেক কষ্টে অধ্যয়ন করা যায়- দুরধ্যয় ।
৩২৬-যা জলে চরে- জলচর ।
৩২৭-যা স্থলে চরে- স্থলচর ।
৩২৮-যা সহজে অতিক্রম করা যায় না- দুরতিক্রমনীয়/দুরতিক্রম্য ।
৩২৯যা জলে ও স্থলে চরে- উভচর ।
৩৩০-যা বলা হয় নি- অনুক্ত ।
৩৩১-যা কখনো নষ্ট হয় না- অবিনশ্বর ।
৩৩২-যা মর্ম স্পর্শ করে- মর্মস্পর্শী ।
৩৩৩-যা বলার যোগ্য নয়- অকথ্য ।
৩৩৪-যা চিন্তা করা যায় না- অচিন্তনীয়, অচিন্ত্য ।
৩৩৫-যা কোথাও উঁচু কোথাও নিচু- বন্ধুর ।
[6:39 PM, 11/10/2017] +91 77979 68203: এক কথায় প্রকাশ ০৯
৩৩৬-যা সম্পন্ন করতে বহু ব্যয় হয়- ব্যয়বহুল ।
৩৩৭-যা খুব শীতল বা উষ্ণ নয়- নাতিশীতোষ্ণ ।
৩৩৮-যা আঘাত পায় নি- অনাহত ।
৩৩৯-যা উদিত হচ্ছে- উদীয়মান ।
৩৪০-যা ক্রমশ বর্ধিত হচ্ছে- বর্ধিষ্ণু ।
৩৪১-যা পূর্বে শোনা যায় নি- অশ্রুতপূর্ব ।
৩৪২-যা সহজে ভাঙ্গে- ভঙ্গুর ।
৩৪৩-যা সহজে জীর্ণ হয়- সুপাচ্য ।
৩৪৪-যা খাওয়ার যোগ্য- খাদ্য ।
৩৪৫-যা চিবিয়ে/চর্বণ করে খেতে হয়- চর্ব্য ।
৩৪৬-যা চুষে খেতে হয়- চোষ্য ।
৩৪৭-যা লেহন করে খেতে হয়/লেহন করার যোগ্য- লেহ্য ।
৩৪৮-যা পান করতে হয়/পান করার যোগ্য- পেয় ।
৩৪৯-যা পানের অযোগ্য- অপেয় ।
৩৫০-যা বপন করা হয়েছে- উপ্ত ।
৩৫১-যা বলা হয়েছে- উক্ত ।
৩৫২-যার তল স্পর্শ করা যায় না— অতলস্পর্শী।
৩৫৩-যার বিশেষ খ্যাতি আছে—বিখ্যাত।
৩৫৪-যার নাম কেউ জানে না— অজ্ঞাতনামা।
৩৫৫-যার পত্নী গত হয়েছে—বিপত্মীক।
৩৫৬-যার ভাতের অভাব—হাভাতে।
৩৫৭-যার মমতা নেই—নির্মম।
৩৫৮-যার তুলনা হয় না—অতুলনীয়।
৩৫৯-যার সীমা নেই—অসীম।
৩৬০-যার তুলনা নেই—অতুলনীয়।
৩৬১-যার অন্ত নেই—অন্তহীন।
৩৬২-যার শত্রু জন্মায়নি—অজাতশত্রু।
৩৬৩-যার বিশেষ খ্যাতি আছে- বিখ্যাত ।
৩৬৪-যার কোনো কিছুতে ভয় নেই—অকুতোভয়।
৩৬৫-যার অন্য উপায় নেই—অনন্যোপায়।
৩৬৬-যার কাজ করার শক্তি আছে—সক্ষম।
৩৬৭-যার আকার নেই—নিরাকার।
৩৬৮-যার পীড়া হয়েছে—পীড়িত।
৩৬৯-যার উপস্থিত বুদ্ধি আছে—প্রত্যুৎপন্নমতি।
৩৭০-যার বংশ পরিচয় এবং স্বভাব কেউই জানে না- অজ্ঞাতকুলশীল ।
৩৭১-যার অন্য উপায় নেই- অনন্যোপায় ।
৩৭২-যার কোন উপায় নেই- নিরুপায় ।
৩৭৩-যার উপস্থিত বুদ্ধি আছে- প্রত্যুৎপন্নমতি ।
৩৭৪-যার সর্বস্ব হারিয়ে গেছে- সর্বহারা, হৃতসর্বস্ব ।
৩৭৫-যার কোনো কিছু থেকেই ভয় নেই- অকুতোভয় ।
৩৭৬-যার আকার কুৎসিত- কদাকার ।
[6:40 PM, 11/10/2017] +91 77979 68203: এক কথায় প্রকাশ ১০
৩৭৭-যার কোন শত্রু নেই/জন্মেনি- অজাতশত্রু ।
৩৭৮-যার দাড়ি/শ্মশ্রু জন্মে নি- অজাতশ্মশ্রু ।
৩৭৯-যার কিছু নেই- অকিঞ্চন ।
৩৮০-যিনি অধিক ব্যয় করেন না—মিতব্যয়ী।
৩৮১-যিনি শিক্ষা দান করেন—শিক্ষক।
৩৮২-যিনি বিশেষ জ্ঞান রাখেন—বিশেষজ্ঞ।
৩৮৩-যিনি বক্তৃতা দানে পটু- বাগ্মী ।
৩৮৪-রোগনাশক গাছগাছড়া — ভেষজ।
৩৮৫-রুপার মতো — রুপালি।
৩৮৬-লাভ করার ইচ্ছা- লিপ্সা ।
৩৮৭-শত্রুকে/অরিকে দমন করে যে- অরিন্দম ।
৩৮৮-শত্রুকে বধ করে যে- শত্রুঘ্ন ।
৩৮৯-শিক্ষা করছে যে — শিক্ষানবিশ।
৩৯০-শত্রুকে দমন করে যে—অরিন্দম।
৩৯১-শুভ ক্ষণে জন্ম যার- ক্ষণজন্মা ।
৩৯২-শুকনো পাতার শব্দ—মর্মর।
৩৯৩-শৈশবকাল অবধি—আশৈশব।
৩৯৪-সহজে নিবারণ করা যায় না যা- দুর্নিবার ।
৩৯৫-সহজে লাভ করা যায় না যা- দুর্লভ ।
৩৯৬-সকলের জন্য প্রযোজ্য—সর্বজনীন।
৩৯৭-সমুদ্র পর্যন্ত—আসমুদ্র।
৩৯৮-সমস্ত পৃথিবীর লোকের বন্দনাযোগ্য —বিশ্ববন্দিত, বিশ্ববন্দ্য।
৩৯৯-সম্মুখে অগ্রসর হয়ে অভ্যর্থনা- প্রত্যুদ্গমন ।
৪০০-সকলের জন্য হিতকর- সার্বজনীন ।
৮০১-সারা দুনিয়ায় খ্যাত—জগদ্বিখ্যাত।
৮০২-সাধনা করেন যিনি—সাধক।
৪০৩-সোনার মতো দেখতে—সোনালি।
৪০৪-সেবা করার ইচ্ছা- শুশ্রুষা ।
৪০৫-স্রোত আছে যার — স্রোতস্বতী।
৪০৬-সিংহের ডাক—হুংকার।
৪০৭-স্থির নয় এমন — অস্থির।
৪০৮-হনন/হত্যা করার ইচ্ছা- জিঘাংসা ।
৪০৯-হরিণের চামড়া- অজিন ।
৪১০-হাতির ডাক- বৃংহতি ।
৪১১-হনন করার ইচ্ছা—জিঘাংসা।
৪১২-হরিণের চামড়া—অজিন।
৪১৩-হঠাৎ রাগ করে যে—রগচটা।
৪১৫-হাতির ডাক—বৃংহিত।
৪১৬-হিত কামনা করে যে—হিতৈষী।
৪১৭-জ্ঞানের সঙ্গে বিদ্যমান — সজ্ঞা

Daily কারেন্ট Affairs
No comments:
Post a Comment